অপরিমেয় সজীব রক্তে বিশ্বের মানচিত্রে হৃদয়ে – পাঁজরে কত ক্ষত – বিক্ষত সবুজ লালে লেখা লক্ষ নাম বর্ণে স্বর্ণাক্ষরে মাধুরী অপরূপা প্রেয়সী বাংলাদেশ ।
ইতিহাস চির অক্ষয় অবিনশ্বর জলন্ত দাউ দাউ মূর্তি প্রতিবাদী কাদের ভয়ে জন্মভূমি জিম্মি ? চির দুঃসাহসিক তরুণ সময়ে বাংলার টাইগার হয়ে থাবাতে মুখুশ খুলে চিহ্নিত করে ওরা ধ্বংসাত্মক ওরা দুবাজ কালোটাকায় গড়েছে তাজমহল সমান বাড়ি – গাড়ী ।
শোষণের শিকার জ্বলন্ত জনগণ ওদের নোংরা ন্যাকড়া মুখে থু - থু ছুরি । মুক্ত আকাশ মুক্ত বিশুদ্ধ বাতাস সুশোভিত অপরূপা সোনালী শ্যামলী – গোলা বারুদের বিষাক্ত ধোঁয়াহীন সর্বত থেকে মুক্ত হয়ে অফুরন্ত প্রাণে কালোটাকায় ফুর্তিতে মেতে থাকে সারাক্ষণে। দুনীতি কালোটাকায় রাজনীতি মানুষ - অমানুষ হয়ে বেছে নিয়েছে আত্মরক্ষার অর্থনীতি ।
অকুল সাগরে নিজেদের বৈঠা নিজেরাই হারিয়েছি তবে-কি বিবেক বুদ্ধিহীন ? ছিঃ এই আমাদের চখু সুন্দরকে চিনতে করি ভুল কি পাচ্ছি মাশুল ? বুকে কি বলি “মাছে ভাতে বাঙালি” এই সর্ত ভেঙ্গে চৌচির করি । চোখের সামনে গোটা কয়েক পোড়া মরিচে নুনে পান্তা ভাত খাচ্ছে ! আর আমি দুচোখের কোনে টলমল জল নিয়ে শুধু নির্বাক চোখে তাকিয়ে যেন নীরব দর্শক ।
“আয় আয় চাঁদ মামা’’ জানি আসবেনা শুধু দীর্ঘশ্বাস পাঁজরে আঘাত । স্বাধীনতার চূড়ান্ত পাওনাকি এটাই ছিল ? সঠিক পথে চলতে গিয়ে চোরা বালিতে পা যেখানে অস্তিত কল্পনাহীন । ভুল করে ব্যাকটেরিয়া হাতে হাত , যে হিংস বড় বড় চোখে সুস্থ মস্তিষ্কে গোনে লক্ষ লক্ষ টাকা – হু হু হাঁসিতে যেন সাজে রাজাকার , আলবদর , আলসামস ............।
ভুলে হারিয়ে গেছে জাতীর বৈঠা অবিচল গন্তব্যহীন দিশেহারা অবশেষে আঙ্গুলে কালি নিয়ে চাঁদ মামাকে টিপ দিবে ভেবে ব্যতি্ব্যস্ত কিন্তু সেতো ধরা ছোঁয়ার বাইরে আকাশ পাতাল ব্যবধানে । এই বাংলায় কোথায় পাব উজ্জল চাঁদের মত মুখ যাকে চাঁদ ভেবে টিপ দিবো আঁধার পথে আলো ছড়াবে কোথায় এমন মুখ ? তবেকি আমাবস্যাতে টিপ ? না ,না দৃঢ় বিশ্বাস বাংলার মানুষ আগে পরে হলেও অধিকার আদায়ে – আজীবন বলিষ্ট সচেতন উদ্ধে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন
পড়ার সময় কবিতাটিকে অনেক দির্ঘ মনে হচ্ছিল। ধৈর্য ধরেই পড়লাম। ভাল লেগেছে। তবে আপনার লেখা এর চেয়ে ভাল কবিতা পড়েছি গল্পকবিতায়। শুভ কামনা রইল।
Azaha Sultan
কবিতার কথা বলতে গেলে বেশ ভাল......কোথাও দীপ্তোজ্জ্বল কোথাও একটু ধিমা......তবে অজয়, আরেকটু সংশোধন করা হলে খুব সুন্দর অবয়ব ফুটে উঠবে......শুভকামনা.......
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।